২৫ কলেজের এমপিও বন্ধ হচ্ছে

96

628e8c2166fcd24816bc83aa5806d58d-58359fabc72a8লাইভ ডেস্ক ঃ 

দেশের ২৫টি কলেজের এমপিও বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। ২০১৬ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় যেসব প্রতিষ্ঠানে কোনও শিক্ষার্থীই পাস করেনি, সেসব প্রতিষ্ঠানের এমপিও বন্ধ করতে হবে। এ বিষয়ে ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডকে নির্দেশ দিয়েছে সরকার। বুধবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) মাধ্যমিক এ কে এম জাকির হোসেন ভূঞা স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, উচ্চমাধ্যমিক পর্যায়ে ২০১৬ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় যেসব প্রতিষ্ঠানের কোনও শিক্ষার্থী পাস করেনি, সেসব প্রতিষ্ঠানের এমপিও বন্ধ হবে। এ বিষয়ে ব্যবস্থা নেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

গত ১৮ আগস্ট প্রকাশিত ২০১৬ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেওয়া মোট আট হাজার ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে একজনও পাস করেনি, এমন প্রতিষ্ঠান ছিল ২৫টি। পরিপত্র অনুযায়ী এসব শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধ হবে। তবে বন্ধ হওয়া এমপিও আবার কবে নাগাদ চালু হবে, কিংবা আদৌ হবে কিনা, সে বিষয়ে কোনও নির্দেশনা নেই পরিপত্রে।

২০১৫ সালে কোনও শিক্ষার্থী পাস না হওয়া কলেজের সংখ্যা ছিলো ৩৫টি।

সা/ল/০১০

NO COMMENTS

LEAVE A REPLY