হিস্যার জন্য ভারতকে বাধ্য করতে হবে

18

লাইভ বার্তা ডেস্কঃ
196366_178তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে রংপুর থেকে তিস্তা ব্যারাজ অভিমুখে লংমার্চ শুরু করেছে বাসদ। এ সময় তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে ভারতকে বাধ্য করার দাবি জানান বক্তারা।

বৃহস্পতিবার দুপুরে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হওয়া লংমার্চ তিস্তার দোয়ানীতে বিকেলে পৌঁছে সেখানে সমাবেশ করেন আয়োজকেরা।

এ সময় সেখানে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান। সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ, কমরেড জাহেদুল হক মিলু, কমরেড রাজেকুজ্জামান রতন, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের কেন্দ্রীয় সদস্য ও নওগাঁ জেলা বাসদ আহ্বায়ক জয়নাল আবেদীন মুকুল, বগুড়া জেলা আহ্বায়ক সাইফুল ইসলাম পল্টু, রংপুর জেলা বাসদ সমন্বয়ক কমরেড আব্দুল কুদ্দুস, সদস্যসচিব মমিনুল ইসলাম, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের রংপুর জেলা আহ্বায়ক সাদেক হোসেন প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের নতজানু পররাষ্ট্রনীতির কারণে তিস্তার পানির ন্যায্য হিস্যা মিলছে না। এতে এ অঞ্চলের প্রাণ প্রকৃতি নষ্ট হয়ে যাচ্ছে। ভারতের কাছে নতজানু নয়, তাদের বাধ্য করতে হবে পানির ন্যায্য হিস্যা নিশ্চিত করতে। এর আগে পথে লংমার্চটি পাগলাপীর, তারাগঞ্জ, কিশোরগঞ্জ, জলঢাকাসহ বিভিন্ন স্থানে জনসংযোগ, পথসভা সমাবেশ শেষে তিস্তা ব্যারাজ পয়েন্টে বিকেল ৪টায় সমাপনী সমাবেশ করে।

বুধবার বগুড়ার সাতমাথা থেকে লংমার্চ শুরু হয়। রোডমার্চটি মহাস্থানগড়, মোকামতলা, ফাঁসিতলা, গোবিন্দগঞ্জ, পলাশবাড়ী, ধাপেরহাট ও রংপুর-পীরগঞ্জ, শঠিবাড়ি, মিঠাপুকুরসহ বিভিন্ন স্থানে পথসভা-সমাবেশ শেষ করে সন্ধ্যায় মডার্ন মোড়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়ে রংপুরে রাত যাপন করে।

তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে, আন্তঃনদী সংযোগ প্রকল্পের মাধ্যমে ব্রহ্মপুত্রের পানি সরিয়ে নেয়ার চক্রান্ত এবং সরকারের নতজানুনীতির প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ রংপুর ও রাজশাহী বিভাগের উদ্যোগে এই লংমার্চের ডাক দেয়া হয়েছে।

(লাইভবার্তা২৪ডটকম /জিএম/জানুয়ারী ১৭, ফেব্রুয়ারী, ২০১৭)

NO COMMENTS

LEAVE A REPLY