হাসিনার ভারত সফর স্থগিতের হেতু কি ?

557

নিউজ ডেস্ক :
2-26-59ভারত সফর স্থগিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবেশী দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ১৮ ডিসেম্বর এই সফরে যাওয়ার পরিকল্পনা হয়েছিল। কিন্তু, হঠাৎ করে সফরের দুই সপ্তাহেরও কম সময় আগেই তা স্থগিত হয়ে গেছে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানা যায়।

তবে কেন, কি কারণে এই সফর স্থগিত হয়েছে, তা নিশ্চিত করতে পারেননি কেউ। সূত্র জানায় এখনও এ বিষয়ে স্পষ্ট নয়।

এই সফর বাতিলের কারণ হিসেবে দুটি কারণের কথা বলছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সূত্র। সূত্র জানায় এই সফরে তিস্তা চুক্তি না হওয়ার সম্ভাবনাই কারণে প্রধানমন্ত্রী এই সিদ্ধান্ত নিয়েছেন। তবে অন্য একটি সূত্র জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলতি মাসে চীন সফরে যাচ্ছেন। এ কারণে দুই প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকের সময়সূচি নির্ধারণ করা কঠিন হয়ে পড়েছে।

তবে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়া হয়নি। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের সঙ্গে গণমাধ্যম থেকে যোগাযোগ করা হলেও তিনি এ বিষয়টি নিশ্চিত করতে পারেননি। তবে তিনি এ বিষয়ে জানার জন্য পররাষ্ট্রমন্ত্রণালয়ে যোগাযোগ করতে পরামর্শ দেন। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো পর্যায় থেকেই এ বিষয়ে কথা বলার মতো কাউকে রাজি হননি।

পানি সম্মেলনে যোগ দিতে তিন দিনের হাঙ্গেরি সফরে যাওয়ার পরই প্রধানমন্ত্রীর ভারত সফরে যাওয়ার প্রসঙ্গ আসে। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এরই মধ্যে সংবাদ সম্মেলন করে বলেছেন, প্রধানমন্ত্রীর এই সফরে দুই দেশের মধ্যে অমীমাংসিত সমস্যা সমাধানে নতুন দিক উন্মোচন করবে।

গত শনিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে তিস্তা চুক্তির সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হয় শেখ হাসিনাকে। তিনি বলেন, বাংলাদেশ এ বিষয়ে প্রস্তুত। এখন বিষয়টি ভারতের ওপর নির্ভর করছে।

২০১১ সালে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং এর ঢাকা সফরেই তিস্তা চুক্তি হওয়ার কথা ছিল। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আপত্তিতে শেষ মুহূর্তে আটকে যায় এই চুক্তি। মমতা যে কারণে চুক্তির বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন এখনও সেই অবস্থানেই অটল তিনি।

তবে, অন্য একটি সূত্র জানায়, তিস্তা চুক্তি ভারতের সঙ্গে আলোচনা চলছে। এ নিয়ে অবশ্যই অগ্রগতি হবে এবং আগামী জানুয়ারি বা ফেব্রুয়ারিতে এই সফর হতে পারে।

কারন, প্রধান মন্ত্রী শেখ হাসিনার ভারত সফর স্থগিত হওয়ার কারণ জানা না গেলেও রাজনৈতিক একটি সূত্র বলছে, পরাক্রম অপর একটি শক্তিশালী রাষ্ট্রের সাথে বোঝাপড়ার একটা হিসাব থাকাতেই পিছিয়ে গেছে বঙ্গবন্ধু কন্যার ভারত সফর !

(লাইভবার্তা২৪ডটকম /জিএম/ ডিসেম্বর ০৮, ২০১৬)

NO COMMENTS

LEAVE A REPLY