হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে সরাতে হবে

5

a

লাইভ বার্তাঃ

ট্যানারি শিল্পের কারণে হাজারীবাগ হয়ে উঠেছে বিশ্বের দ্বিতীয় দূষিত এলাকা। আর বুড়িগঙ্গা পরিণত হয়েছে বিশ্বের অন্যতম দূষিত নদীতে। এসব দূষণের জন্য দায়ী চামড়া শিল্পকারখানা বা ট্যানারিগুলো সাভারে সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। উচ্চ আদালতের নির্দেশ ও সরকারের চাপ সবকিছুকে অগ্রাহ্য করে বেশির ভাগ ট্যানারি এখনো সাভারে স্থাপন করা চামড়া শিল্পনগরীতে যায়নি। যেগুলো গেছে, সেগুলোর বর্জ্য শোধন না করে ধলেশ্বরী নদীতে ফেলা হচ্ছে। ফলে সেখানেও দূষণ ক্রমাগত বাড়ছে।

গতকাল বুধবার আওয়ামী লীগ আয়োজিত ‘ট্যানারি শিল্প স্থানান্তর: পরিবেশ সংরক্ষণ ও জাতীয় উন্নয়ন’ শীর্ষক সেমিনারে পাঠ করা মূল প্রবন্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ ও এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন এ এস এম মাকসুদ কামাল এই চিত্র তুলে ধরেছেন। তিনিসহ সেমিনারে উপস্থিত বেশির ভাগ বক্তা ট্যানারি মালিকদের দ্রুত সাভারে সরে যাওয়ার জন্য বলেন। আর তা না করলে সরকারকে তাঁদের ব্যাপারে কঠোর হওয়ার পরামর্শ দেন।



রাজধানীর শাহবাগে জাতীয় গণগ্রন্থাগারের শওকত হোসেন মিলনায়তনে এ সেমিনার হয়। সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বাঙালি চোরের জাতি নয়, বীরের জাতি। সন্দেহের বশবর্তী হয়ে বিশ্বব্যাংক বাংলাদেশের বিরুদ্ধে কেন অপবাদ দিল, তাদের জবাব দিতে হবে। তাদের জবাবের ওপর নির্ভর করবে বাংলাদেশ ভবিষ্যতে বিশ্বব্যাংক থেকে টাকা নেবে কি নেবে না।

সম্প্রতি সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়া প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ভারতে প্রতি ঘণ্টায় ১৭ জন মারা যায়। আর বাংলাদেশে তো কয়েক দিন আগে প্রতি ২৪ ঘণ্টায় ১০-১২ জন মানুষ মারা গেছে। গতকাল পাঁচজন মারা গেছে; তা-ও পত্রিকায় আলাদা শিরোনাম হয়েছে। বিশ্বে অনেকে দেশে প্রায়ই সড়ক দুর্ঘটনায় এক-দেড় শ মানুষ মারা যায়। কই, সংবাদপত্রগুলোতে তো এগুলো আসে না।

আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের সভাপতিত্বে সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য নাসরিন আহমাদ বলেন, দেশে নদী রক্ষায় আইন আছে। কিন্তু ট্যানারি মালিকেরা যেসব দূষণ করছেন, তা দিনেদুপুরে হচ্ছে। ছাত্রলীগ কর্মীদের পরিবেশ রক্ষায় মাঠে নামার আহ্বান জানান তিনি।

সেমিনারে আরও বক্তব্য দেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক উপাচার্য হাবিবুর রহমান ও অধ্যাপক এমদাদ হোসেন চৌধুরী এবং জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান।

ঝ/১৩

NO COMMENTS

LEAVE A REPLY