সব দলের সঙ্গে ইসির সংলাপসূচি চূড়ান্ত

25

নিজস্ব প্রতিবেদক :
250359_152গ্রহণযোগ্য ও সুষ্ঠু একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ধরাবাহিকভাবে নির্বাচনী অংশীজনের সঙ্গে সংলাপ করছে নির্বাচন কমিশন (ইসি)। সুশীল সমাজ, গণমাধ্যমের পর গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গেও সংলাপ শুরু করে কমিশন।

এরই ধারাবাহিকতায় আরও ১২টি দলের সঙ্গে সংলাপসূচি চূড়ান্ত করেছে কমিশন। এর মধ্য দিয়ে নিবন্ধিত ৪০টি দলের সঙ্গে মত বিনিময়ের সময়সূচি চূড়ান্ত করল ইসি।

সেই সঙ্গে পর্যবেক্ষক, নারী নেত্রী ও সাবেক নির্বাচন কমিশনারসহ বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময়ের দিনক্ষণও নির্ধারণ করা হয়েছে।

সোমবার ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান গণমাধ্যমকে এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘৩১ জুলাই সংলাপ শুরু করেছি আমরা; অক্টোবরের মধ্যে সবার সঙ্গে সংলাপ শেষ করতে সব তারিখ চূড়ান্ত হয়েছে। এক সপ্তাহ সময় হাতেও রাখা হয়েছে।’

আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ শেষ ধাপের আরও ১২টি দল এবং পর্যবেক্ষক, নারী নেত্রী ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে ২২, ২৩ ও ২৪ অক্টোবর বৈঠকসূচি নির্ধারণ করা হয়েছে।

১২টি দলের সংলাপসূচি-
৯ অক্টোবর: জাতীয় পার্টি।
১০ অক্টোবর: সকালে বিকল্পধারা বাংলাদেশ; (বিকালে ইসলামী ঐক্যজোট-পুননির্ধারিত)।
১১ অক্টোবর: সকালে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি; বিকালে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি।
১২ অক্টোবর: সকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি;  বিকালে গণতন্ত্রী পার্টি।
১৫ অক্টোবর: বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।
১৬ অক্টোবর: সকালে কৃষক শ্রমিক জনতা লীগ; বিকালে বাংলাদেশের সাম্যবাদী দল(এমএল)।
১৮ অক্টোবর: বাংলাদেশ  আওয়ামী লীগ।
১৯ অক্টোবর: সকালে জাতীয় পার্টি-জেপি; বিকালে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি।

এছাড়া আগামী ২২ অক্টোবর পর্যবেক্ষক, ২৩ অক্টোবর নারী নেত্রী এবং ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করবে ইসি।

এদিকে এর আগে আরও ৮ দলের সংলাপ সূচি চূড়ান্ত করেছিল ইসি। এছাড়া ২৪ আগস্ট থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত ১৮টি দলের সঙ্গে সংলাপ করেছে কমিশন।

২ অক্টোবর: সকাল ১১টায় বাংলাদেশ মুসলিম লীগ; বিকাল ৩টায় বাংলাদেশ খেলাফত আন্দোলন
৪ অক্টোবর: সকাল ১১টায় বাংলাদেশ তরিকত ফেডারেশন; বিকাল ৩টায় বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)
৫ অক্টোবর: সকাল ১১টায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বিকাল ৩টায় জাকের পার্টি
৮ অক্টোবর: সকাল ১১টায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি); বিকাল ৩ টায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর সঙ্গে সংলাপে বসবে ইসি।

গত ৩১ জুলাই সুশীল সমাজ, ১৬ ও ১৭ অগাস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে সংলাপের ২৪ অগাস্ট থেকে রাজনৈতিক দলের সঙ্গে ইসির মত বিনিময় শুরু হয়।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ১৬ জুলাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রোডম্যাপ ঘোষণা করে ইসি। রোডম্যাপ অনুযায়ী এ সংলাপ হচ্ছে।

(লাইভবার্তা২৪ডটকম /জিএম/ সেপ্টেম্বর ২৬, ২০১৭)

NO COMMENTS

LEAVE A REPLY