শহীদুল্লা কায়সারের জন্ম, জেনারেল ওসমানীর প্রয়াণ

8

a

লাইভ বার্তাঃ

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে  পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।



১৬ ফেব্রুয়ারি, ২০১৭, বৃহস্পতিবার। ০৪ ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭০৪ সালে অবিভক্ত বাংলায় পুলিশি ব্যবস্থার সূত্রপাত হয়।
১৮০৮ সালে ফরাসিরা স্পেন দখল করে নেয়।
১৯৩৬ সালে পপুলার ফ্রন্টের বিজয়ে স্পেনে বামপন্থী রিপাবলিকান সরকার ক্ষমতায় আসে।
১৯৫৯ সালে ফিদেল কাস্ত্রো কিউবার প্রধানমন্ত্রী হন।

জন্ম
১৯২৭ সালে সাহিত্যিক শহীদুল্লা কায়সারের জন্ম।
শহীদুল্লা কায়সার একজন বাঙালি লেখক ও বুদ্ধিজীবী। তার প্রকৃত নাম আবু নঈম মোহাম্মদ শহীদুল্লা। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শেষলগ্নে তিনি পাকিস্তান সেনাবাহিনী ও তার স্থানীয় সহযোগী আল-বদরের হাতে অপহৃত হন। ধারণা করা হয় যে, অপহরণকারীদের হাতে তিনি মৃত্যুবরণ করেন।

সাহিত্যে বিশেষ অবদান রাখা এই ব্যক্তিত্ব সারেং বৌ, উপন্যাস (১৯৬২) (চলচ্চিত্র রূপ ১৯৭৮), সংশপ্তক, উপন্যাস (১৯৬৪), রাজবন্দীর রোজনামচা, স্মৃতিকথা (১৯৬২), পেশোয়া থেকে তাসখন্দ (১৯৬৬) ভ্রমণ বৃত্তান্তের রচয়িতা।

মৃত্যু

১৭৭৯ সালে লর্ড কর্নওয়ালিসের মৃত্যু।
১৯৫৬ সালে খ্যাতনামা বিজ্ঞানী মেঘনাদ সাহার মৃত্যু।
১৯৮৪ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি আতাউল গণি ওসমানীর মৃত্যু।
জেনারেল এম. এ. জি. ওসমানী মহান মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনী ও সেনাবাহিনীর প্রধান সেনাপতি ছিলেন।

ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসার্থে লন্ডন থাকাকালীন ১৯৮৪ সালের ১৬ ফেব্রুয়ারি এম. এ. জি. ওসমানী মৃত্যুবরণ করেন। তাকে পূর্ণ সামরিক মর্যাদায় সিলেটে সমাহিত করা হয়।

তার স্মরণে ঢাকায় গড়ে উঠেছে ‘ওসমানী উদ্যান’ ও স্থাপিত হয়েছে বাংলাদেশ সচিবালয়ের বিপরীতে ‘ওসমানী মেমোরিয়াল হল’৷ এছাড়া তার সিলেটস্থ বাসভবনকে পরিণত করা হয়েছে জাদুঘরে৷ সরকারি উদ্যোগে সিলেট শহরে তার নামে একটি মেডিকেল কলেজ, হাসপাতাল ও আন্তর্জাতিক বিমানবন্দর প্রতিষ্ঠা করা হয়েছে ৷

ঝ/০৯

NO COMMENTS

LEAVE A REPLY