রাশিয়ার সাইবার হামলা ঠেকাতে তৎপর যুক্তরাষ্ট্র

125

l4আন্তর্জাতিক ডেস্কঃ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় নির্বাচিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের পক্ষে কাজ করেছিল রাশিয়ার সাইবার যোদ্ধারা। এমনটাই ধারণা এখন দেশটির গোয়েন্দা সংস্থার। দেশটির গণমাধ্যম নিউইয়র্ক টাইমসকে বিষয়টি জানিয়েও দিয়েছে গোয়েন্দা কর্তৃপক্ষ।

সিআইএর অনুসন্ধানেও উঠে এসেছে ইরাকের সাবেক নেতা সাদ্দাম হোসেনকে উৎখাতে যে চক্র পরমাণু বোমার গুজব ছড়িয়েছিল, এবারও তারাই ট্রাম্পের পক্ষে মাঠে নামে। যদিও রাশিয়ার মতোই এসব দাবি অস্বীকার করেছেন জানুয়ারি’তে শপথ নিতে যাওয়া নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে বিজয়ের পর রাশিয়ার শুভেচ্ছা আর ট্রাম্পের সঙ্গে পুতিনের কথপোকথনের কথা সংবাদমাধ্যমের কারণে আজ সবারই জানা।

গোয়েন্দা সংস্থাগুলোর অভিযোগ, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ার কল্যাণেই প্রতিদ্বন্দ্বিতার দৌড়ে পিছিয়ে পড়েন ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন। ইউকিলিকস’এর প্রকাশিত ই-মেইলের কারণে হিলারির জনপ্রিয়তা কিছুটা হলেও কমে যায়। ফলে রাশিয়া সত্যিই সাইবার হামলা চালিয়েছিল কিনা তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজও জানিয়েছে, সেসব মেইলের বিস্তারিত বিশ্লেষণ করে তারা একটি প্রতিবেদন জমা দেবে।

হোয়াইট হাউজের সূত্র জানিয়েছে, সাইবার হামলার বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের নির্বাচন পদ্ধতির স্বচ্ছতা এবং অখণ্ডতা বজায় রাখতেই এর তদন্ত হওয়া জরুরি বলে তার মত।

ওবামার ইচ্ছে দায়িত্ব শেষ হওয়ার আগেই তদন্তের কাজ শেষ হোক, যাতে ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর প্রতিবেদনটি তার হাতেই তুলে দেওয়া যায়।

 

জ/ ০০৪

NO COMMENTS

LEAVE A REPLY