বিশ্বের পক্ষে বিপজ্জনক হয়ে উঠছে পাকিস্তান

7

l5

আন্তর্জাতিক ডেস্কঃ

অর্থনীতিতে দুর্বল, বাড়ছে জন্মের হার, সন্ত্রাসের আঁতুড়ঘর। একই হারে বাড়ছে পারমাণবিক শক্তিতে বলিয়ান হয়ে ওঠার প্রবণতা। এই সব মিলিয়ে পাকিস্তানই সম্ভবত বিশ্বের কাছে বিপজ্জনক দেশ হয়ে উঠছে। এমনটাই মত প্রকাশ করলেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-এর সাবেক কর্মকর্তা কেভিন হালবার্ট। খবর সংবাদ প্রতিদিনের।



ইসলামাবাদে সিআইএ-র স্টেশন চিফ হিসেবে নিযুক্ত ছিলেন কেভিন। পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা, বিশ্বের অন্যান্য রাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্ক- কোনওকিছুই অজানা নয় তার কাছে। পাকিস্তানকেই তিনি তাই বিশ্বের কাছে বিপজ্জনক দেশ হিসেবে চিহ্নিত করেছেন। কেন? তার মতে, এর আগে আফগানিস্তান নিয়ে অনেক সমস্যা ছিল। কিন্তু এখন সে জায়গা দখল করেছে পাকিস্তান। প্রথমত, সন্ত্রাসের আঁতুড়ঘর পাকিস্তান। পাকিস্তানে যে অবাধ সন্ত্রাস রাজ করছে, তা জানাতে দ্বিধা করেননি তিনি। গোদের উপর বিষফোড়া বিপুল জনসংখ্যা। এখনই সে দেশের জনসংখ্যা প্রায় ১৮২ মিলিয়ন।

আফগানিস্তানের জনসংখ্যার থেকে তা অন্তত পাঁচগুণ। জন্মের হারে লাগাম টানার কোনও লক্ষণই নেই সে দেশে। একদিকে সন্ত্রাস অন্যদিকে জনস্ফীতি-একে অপরের পরিপূরক হয়ে উঠছে। ফলে সন্ত্রাসের ভয়াবহতা আরও বাড়ছে। বাড়তি সমস্যা অর্থনীতি। আর্থিক স্থিতি এখনও তেমন অর্জন করতে পারেনি দেশটি। কিন্তু তা না হলেও বাড়ছে পারমাণবিক শক্তিতে বলিয়ান হয়ে ওঠার প্রবণতা। এই সব লক্ষণই যে আগামী দিনে বিশ্বের কাছে ভয়াবহ হয়ে উঠতে পারে এমনটাই মত প্রকাশ করেছেন তিনি।

জ /০০৫

NO COMMENTS

LEAVE A REPLY