বিচার বিভাগ পূর্ণ স্বাধীনতা পাবে

175

নিউজ ডেস্ক সিলেট :
sinhaপ্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ১৯৭২ এর সংবিধানের ১১৬নং অনুচ্ছেদ দ্রুত ফিরে আসবে। এতে নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ আলাদা থাকবে। এই অনুচ্ছেদ ফিরে এলে বিচার বিভাগ পূর্ণ স্বাধীনতা পাবে।

বৃহস্পতিবার সিলেটে আইনজীবি সমিতির নৈশভোজ ও নবীন আইনজীবী বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, ১১৬ অনুচ্ছেদের কারণে অধস্তন আদালতের বিচারকদের পদোন্নতি, বদলি এবং শৃংখলামূলক কার্যক্রম সুপ্রিম কোর্টের পক্ষে এককভাবে গ্রহণ করা সম্ভব হচ্ছে না। সে কারণে বিচারকদের ডিসিপ্লিনারি রুলস এবং কনডাক্ট রুলস প্রণয়ন করা হয়েছে। যা ডিসেম্বরের মধ্যেই আইন পাশ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রধান বিচারপতি আরোও বলেন, সিলেট ও চট্টগ্রামে হাইকোর্ট বেঞ্চ স্থাপন করতে সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহ রয়েছে। এ বিষয়ে আমারও আগ্রহ রয়েছে। কিছু বিচারপতির পদ শূন্য রয়েছে। এগুলো পূর্ণ করার কাজ চলমান। বিচারপতি নিয়োগ হওয়ার পরপরই সিলেট ও চট্টগ্রামে হাইকোর্ট বেঞ্চ স্থাপনের প্রক্রিয়া শুরু হবে। এর মাধ্যমে আইনসেবা প্রত্যাশী মানুষরা উপকৃত হবেন।

তিনি বলেন, দরিদ্র ও অসহায় মানুষদের আইনী সহায়তা প্রদান করতে আইনজীবীদের এগিয়ে আসতে হবে। নবীন আইনজীবীদের সততা ও নিষ্ঠার সাথে কাজ করার আহবান জানান প্রধান বিচারপতি।

সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ কে এম শমিউল আলমের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোবায়ের বখত জুবেরের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা ও দায়রা জজ মনির আহমেদ পাটোয়ারী, সিলেট জেলা জজ কোর্টের পিপি অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, জিপি খাদেমুল মিল্লাত, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ আশরাফুল ইসলাম।

(লাইভবার্তা২৪ডটকম/ জিএম / ডিসেম্বর ০৩, ২০১৬)

NO COMMENTS

LEAVE A REPLY