বিকেলের নাস্তা পছন্দের স্ন্যাকস

176

11354_spring_thumb_bigলাইভ ডেস্ক ঃ  

 বিকেলের নাস্তায় বা আড্ডায় সকলেরই পছন্দের স্ন্যাকস হচ্ছে স্প্রিং রোল। বিশেষ করে বাচ্চাদের তো খুবই পছন্দের এই কুড়মুড়ে মজাদার স্প্রিং রোল। কিন্তু একই স্প্রিং রোল আর কতোদিন খাবেন বলুন। আজকে চলুন না শিখে নেয়া যাক চেনা স্প্রিং রোলের সম্পূর্ণ নতুন ভিন্ন একটি স্বাদ। শিখে নিন কুড়মুড়েমজাদার ‘নুডলস স্প্রিং রোল’ তৈরির সবচাইতে সহজ রেসিপিটি।

উপকরণ

– আধা কাপ ক্যাপসিকাম কুচি
– ১/৪ কাপ স্প্রিং অনিয়ন কুচি
– ১/৪ কাপ বাঁধা কপি কুচি
– ৪/৫ টি বরবটি ক্রস করে কাটা
– ১ প্যাকেট ইনস্ট্যান্ট নুডলস
– ১ প্যাকেট টেস্ট মেকার
– ১ কাপ টমেটো সস
– ১ টেবিল চামচ তেল
– আধা চা চামচ আদা ও মরিচ কুচি
– ১ চা চামচ চাট মশলা (ইচ্ছা বা স্বাদ বাড়াতে)
– লবণ স্বাদমতো
* আপনি নিজের পছন্দমতো সবজি নিতে পারেন।

পদ্ধতি

  • – প্রথমে প্যানে ১ টেবিল চামচ তেল দিয়ে গরম করে ক্যাপসিকাম কুচি দিয়ে কয়েক মিনিট নেড়ে নিন। এরপর বরবটি দিয়ে ভালো করে নেড়ে ভাজা ভাজা করে নিন।
  • – এরপর ইনস্ট্যান্ট নুডলস দিয়ে দিন প্যানে এবং পৌনে ১ কাপ পানি দিয়ে রান্না করে নিন। এতেই দিয়ে দিন টেস্ট মেকার এবং আদা মরিচ বাদা, চাট মশলা দেড় টেবিল চামচ টমেটো সস। ভালো করে নেড়ে রান্না করতে থাকুন।
  • – তারপর বাঁধাকপি ও স্প্রিং অনিয়ন দিয়ে ভালো করে নেড়ে শুকিয়ে ভাজা ভাজা করে নিন। এরপর রান্না হয়ে এলে চুলা থেকে নামিয়ে দ্রুত ঠাণ্ডা করুন নতুবা নুডলস বেশী রান্না হয়ে যাবে।
  • – স্প্রিং রোলের শিট বাজারে কিনতে পাওয়া যায়। যদি তা হাতের কাছে না থাকে তাহলে ময়দা, লবণ, তেল ও পানি দিয়ে রুটি বেলার ডো তৈরি করে নিন এবং পাতলা করে রুটির মতো বেলে চারকোণা করে নিন।
  • – এরপর এই চারকোণা রুটির এক কিনারে পুর দিন এবং দুপাশ থেকে ভাজ করে নিয়ে আসুন। এরপর কিনার থেকে রোল করে নিন রুটিটি যাতে পুর ভেতরে রয়ে যায় (ভিডিও)। এরপর রোলের অপর কিনারটি কিছুটা ময়দার পেস্ট গুলে নিয়ে আটকে দিন যাতে পুর বেড়িয়ে যেতে না পারে।
  • – এবারে ডুবো তেলে লালচে করে ভেজে নিন স্প্রিং অনিয়ন এবং কিচেন টিস্যুতে রেখে তেল ঝড়িয়ে ফেলুন। এরপর মাঝে কেটে বা আস্ত নিজের পছন্দমতো সসের সাথে পরিবেশন করুন এই ভিন্ন স্বাদের কুড়মুড়ে মজাদার ‘নুডোলস স্প্রিং অনিয়ন’।

 

সা/ল/০১১

NO COMMENTS

LEAVE A REPLY