প্রকৃত ইতিহাস সকলকে জানতে হবে

36

লাইভ বার্তা ডেস্কঃ
imagesঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আবুল কাসেম ফজলুল হক বলেছেন, ভাষা আন্দোলনের প্রকৃত ইতিহাস সকলকে জানাতে হবে। যে সকল পুস্তকে ভাষা আন্দোলনের প্রকৃত ইতিহাস আছে তা খুঁজে বের করে সকলকে সঠিক ইতিহাসের চর্চা আগামীদিনে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও ইতিহাসের ভুল সংশোধনে সহায়ক হবে।

বুধবার সেগুন বাগিচায় রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) রাউন্ড টেবিল হলে ‘রাষ্ট্রভাষা আন্দোলনের নেতৃত্ব ও উত্তরকাল’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নাগরিক পরিষদের আহ্বায়ক মো. শামসুদ্দীন এতে সঞ্চালনা করেন।

আবুল কাশেম ফজলুল হক বলেন, ভাষা আন্দোলনই স্বাধীনতা আন্দোলনের সূতিকাগার। তিনি বর্তমানে বাংলাদেশে একচ্ছত্র ক্ষমতা ও দোর্দন্ড প্রতাপ কোন শুভ লক্ষণ নয় বলে মন্তব্য করেন। আগামী বাংলাদেশ বিনির্মাণে সঠিক নেতৃত্ব গড়ে তুলতে এখনই ছাত্র-যুব সমাজকে পথ দেখানোর জন্য সকল দেশপ্রেমিক ও জ্ঞানীদের কাছে আহ্বান জানান।

তিনি বলেন, নারী ও শিশু নির্যাতন আইনের পরিবর্তন অপরিহার্য। এ আইনের অপব্যবহার হচ্ছে। পুরুষ নির্যাতন হচ্ছে। নারী ও শিশু নির্যাতন থেমে নেই। নারী ও শিশু নির্যাতনের ভয়াবহতা এবং নৃশংসতা অমানবিক পর্যায়ে পৌঁছেছে।

আলোচনায় আরও বক্তব্য রাখেন দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের আহ্বায়ক মো. হারুন-অর-রশিদ খান, জনমঞ্চের প্রধান সমন্বয়ক শাহাবুদ্দীন সাথী, জাতীয় স্বাধীনতা পার্টির সভাপতি মোয়াজ্জেম হোসেন খান মজলিস, ডেমোক্রেটিক লীগ সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মনি, বাংলাদেশের গণতান্ত্রিক পার্টির আহ্বায়ক অ্যাড. কাজী আব্দুল্লাহ আল মামুন, স্বদেশ পার্টির নেতা রফিকুল ইসলাম মন্টু, প্রতিবাদী তারুণ্যের নেতা মাসুদ উজ জামান খান, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সম্পাদক সামছুল আলম, শ্রমিক নেত্রী কামরুন্নাহার, সুলতানা বেগমসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

(লাইভবার্তা২৪ডটকম /জিএম/জানুয়ারী ১৬, ফেব্রুয়ারী, ২০১৭)

NO COMMENTS

LEAVE A REPLY