পুরোনো গাড়ির বিরুদ্ধে রাজধানীতে অভিযান

43

l9নিজস্ব প্রতিবেদক :

রাজধানীতে ২০ বছরের বেশি পুরোনো ও মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযান চালাচ্ছে ভ্রাম্যমাণ আদালত।

রোববার রাজধানীর খিলগাঁও, বাবুবাজার ব্রিজ, সদরঘাট, দনিয়া, পোস্তগোলা এলাকায় অভিযান পরিচালিত হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), জেলা প্রশাসন ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) কর্মকর্তারা এ অভিযানে অংশ নেন।

এ ব্যাপারে ডিএসসিসির ম্যাজিস্ট্রেট মো. মামুন সরদার বলেন, অভিযানে বৈধ কাগজ না থাকায় সাতটি গাড়ির বিরুদ্ধে মামলা দায়েরসহ ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। লাইসেন্স না থাকায় এক চালককে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ ব্যাপারে ডিএসসিসির সহকারী সম্পত্তি কর্মকর্তা সামছুল আলম বলেন, ২০ বছরের পুরোনো গাড়ির বিরুদ্ধে অভিযান চলছে। এ অভিযান অব্যাহত থাকবে। রাজধানীতে ফিটনেসবিহীন গাড়ি চলতে দেওয়া হবে না।

সূত্র জানায়, রাজধানীতে প্রায় ৩ হাজার বাস-মিনিবাস চলাচল করে। এর মধ্যে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ বাস চলাচলের অনুপযোগী। সে বাসগুলো রাজধানীতে আর চলতে পারবে না। কয়েক মাস ধরে বিআরটিএ এসব পুরোনো বাসের ফিটনেস সার্টিফিকেট দেওয়া বন্ধ রেখেছে। এখন থেকে কম্পিউটারাইজড পদ্ধতিতে ফিটনেস টেস্ট করা হয়।

গত ১৫ ফেব্রুয়ারি ডিএসসিসিতে ঢাকা মহানগর পুলিশ, বিআরটিএ ও ঢাকা জেলা প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে সভা অনুষ্ঠিত হয়।

ওই সভায় মেয়র সাঈদ খোকন ঘোষণা দেন, ২০ বছরের পুরোনো বাস ৫ মার্চ থেকে রাজধানীতে আর চলতে দেওয়া হবে না। এর ধারাবাহিকতায় আজ এ অভিযান পরিচালিত হয়।

 

জ / ০০৯

NO COMMENTS

LEAVE A REPLY