তামিলনাড়ুতে এক মাসে তিনজন মুখ্যমন্ত্রী

23

l13

আন্তর্জাতিক ডেস্কঃ

দীর্ঘ টানাপোড়নের পর তামিলনাড়ুর নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন এরাপ্পাড়ি পালানিস্বামী। এই নিয়ে এক মাসে তিনজন মুখ্যমন্ত্রী দেখলো তামিলনাড়ু। বৃহস্পতিবার বর্ণাঢ্য অনুষ্ঠানে তাকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল সি বিদ্যাসাগর রাও। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা নাগাদ তার সঙ্গে দেখা করলেন রাও। তখনই তাকে সরকার গড়ার আমন্ত্রণ জানান।

বিকেল সাড়ে ৪টা দিকে ৬৩ বছরের পালানিস্বামী এবং তার মন্ত্রিসভার সদস্যরা। ১৫ দিনের মধ্যে বিধানসভায় তাকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। এই খবর সামনে আসতেই শশীকলা–শিবিরে উৎসবের মেজাজ। কোভাথুরের রিজর্টের বাইরে পায়েস বিলি করল এডিএমকে কর্মীরা। বুধবার থেকে ওই রিজর্টেই ছিলেন দলের বিধায়করা।



‌বুধবার সন্ধ্যা বেলায় পালানিস্বামী এবং পনিরসেলভাম— দুই পক্ষের সঙ্গেই কথা বলেন রাজ্যপাল রাও। পালানিস্বামী জানান, তার কাছে ১২৪ জন বিধায়কের সমর্থন রয়েছে। পনিরের পাশে রয়েছেন ১১ জন বিধায়ক। তাই পালানিস্বামী ছাড়া অন্য কাউকে সরকার গড়ার আমন্ত্রণ জানানো রাজ্যপালের পক্ষে সম্ভব ছিল না। এমনটা যে হতে চলেছে, এক প্রকার নিশ্চিত ছিল পালানিস্বামী শিবির। বিধায়ক ডি জয়কুমারের গত রাতেই জানান, শিগগিরই তাদের সরকার গড়তে ডাকবেন রাজ্যপাল। এদিন সকালে রাজ্যপাল পালানিস্বামীকে ডাকার পরেই টুইটারে জয় ঘোষণা করে শশী–শিবির।

এদিকে ভারতের তামিলনাড়ু রাজ্যের প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার ছায়াসঙ্গী শশীকলা কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুর পারাপ্পানা আগ্রাহারা কারাগারে গতকাল বুধবার প্রথম রাত কাটিয়েছেন।হিসাববহির্ভূত সম্পত্তি রাখার মামলায় সাজা পাওয়া শশীকলাকে আগামী চার বছর এই কারাগারেই কাটাতে হবে। তিনি মূখ্যমন্ত্রী হতে চেয়েছিলেন। অন্যদিকে রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে গত ৪ ফেব্রুয়ারি সরে দাঁড়িছিলেন পনিরসেলভাম। তামিলনাড়ুর প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার অবর্তমানে পনিরসেলভাম ছিলেন মুখ্যমন্ত্রীর দায়িত্বের।

জ/ ১৩

NO COMMENTS

LEAVE A REPLY