তদন্ত চলছে !

35

নিউজ ডেস্ক :  
law-ministarসাম্প্রতিক সময়ে গুম হওয়া ব্যক্তিদের সন্ধানে তদন্ত চলছে বলে জানিয়ে আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে আমাদের কাছে অভিযোগ আসলে তা তদন্তের জন্য আমরা আইনশৃঙ্খলাবাহিনীকে নির্দেশ দেই। এছাড়া যারা নিখোঁজ হচ্ছে তাদের বিষয়ে আমরা তদন্ত চালাচ্ছি। তদন্তাধীন থাকায় এ সম্পর্কে কিছু বলা যাবেনা ।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, সরকার এবিষয়ে যথেষ্ট সতর্ক রয়েছে। প্রত্যেকের নিজ নিজ মানবাধিকারের বিষয়ে সচেতন থাকতে হবে। কোনো ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে তা আইনশৃঙ্খলাবাহিনীকে জানাতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আমির উল ইসলাম বলেন, অন্যের বক্তব্য অন্যের কথা শ্রদ্ধার সঙ্গে শুনতে হবে। পৃথিবীর কোনো ডকুমেন্ট নাই যা বাংলাদেশের সংবিধানে মানবাধিকার সম্পর্কে আছে। যদি কেউ কোর্টে না যেতে পারে তার প্রতিনিধি হিসেবে যেকোনো সোস্যাল অরগানাইজেশনকে কোর্ট গ্রান্ড করে। এখানেও মানবাধিকার সমুন্নত হয়েছে।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, কাউকে গ্রেপ্তারের আগে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের অবশ্যই পরিচয় দিতে হবে। এছাড়া কাউকে ধরা যাবেনা। এবিষয়ে সামাজিকভাবে প্রতিরোধ গড়ার আহ্বান জানান তিনি।

নিখোঁজ ব্যক্তিদের প্রসঙ্গে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, এতদিন নিখোঁজ থাকা উদ্বেগের বিষয়। আমরা সরকারের সঙ্গে এবিষয়ে কথা বলেছি। এর যৌক্তিক সমাধান হওয়া দরকার। এজন্য উচ্চ আদালতের যে নির্দেশনা রয়েছে তা বাস্তবায়নের তাগিদ দেন তিনি।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সচিব হিরন্ময় বাড়ৈ।

(লাইভবার্তা২৪ডটকম /জিএম/ডিসেম্বর ১০, ২০১৬)

NO COMMENTS

LEAVE A REPLY