জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

45

লাইভ বার্তা ডেস্কঃ
sheikh-hasina-9মিউনিখ নিরাপত্তা সম্মেলন’ ২০১৭ এ যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউরোপের দেশ জার্মানি যাচ্ছেন আজ বৃহস্পতিবার। সেখানে সম্মেলনের মূলপর্বে গুরুত্বপূর্ণ ভাষণ প্রদান ছাড়াও জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মারকেল এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করার কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর।

বৃহস্পতিবার রাত ৯:৪৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইত্তেহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে মিউনিখ নগরীর উদ্দেশ্যে রওয়ানা করবেন শেখ হাসিনা ও অন্যান্য সফরসঙ্গীরা। আবুধাবিতে যাত্রাবিরতি করে শুক্রবার স্থানীয় সময় সকাল ৬টায় গন্তব্যে পৌঁছুবে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধি দল।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা মিউনিখ সম্মেলনে বিশ্ব সন্ত্রাসবাদ এবং এ বিষয়ে বাংলাদেশের অবস্থান বিষয়ে গুরুত্বপূর্ণ ভাষণ প্রদান করবেন। এছাড়াও বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

১৯ তারিখ রাতে (বাংলাদেশ সময়) প্রধানমন্ত্রী ও প্রতিনিধিদলের সদস্যরা ঢাকায় ফিরে আসবেন বলে জানা গেছে।

এদিকে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের প্রাথমিক আনুষ্ঠানিকতা শুরু হয়েছে ১৩ ফেব্রুয়ারি। সম্মেলনের চেয়ারম্যান ওলফগ্যাং ইচিগার মিউনিখের বেভারিয়ান রিপ্রেজেন্টেশন সেন্টারে সম্মেলনের প্রাথমিক পর্বের আনুষ্ঠানিকতা উদ্বোধন করেন। সেখানে তিনি বলেন,  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বিশ্ব নিরাপত্তা পরিস্থিতি সাম্প্রতিককালে সম্ভবত সবচেয়ে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে।

শেখ হাসিনা সম্মেলনের মূলপর্বের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রী তার ভাষণে বাংলাদেশে জঙ্গিবাদ মোকাবেলায় তার সরকারের গৃহীত নানা পদক্ষেপ এবং ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা তুলে ধরবেন বলে সূত্র জানায়।

এদিকে সর্বইউরোপীয় আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, শেখ হাসিনার জার্মানি সফর উপলক্ষে ইউরোপের নানা দেশের বাংলাদেশি প্রবাসীদের ভেতরে সাড়া পড়েছে। বিশেষ করে আওয়ামী লীগের সমর্থকরা জার্মানিতে হাসিনাকে সংবর্ধনা জানাতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানিয়েছেন তারা।

মিউনিখের বাইয়ারেশা হফ হোটেলে ফেব্রুয়ারির ১৭-১৯ তারিখে অনুষ্ঠিতব্য ৫৩তম সিকিউরিটি সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের পাঁচশরও বেশি নিরাপত্তা বিশেষজ্ঞ ও রাজনৈতিক ব্যক্তিত্ব অংশ নেবেন বলে জানা গেছে।  তারা তিন দিনব্যাপী এ সম্মলনে বর্তমান বিশ্বের নানা নিরাপত্তা ইস্যু নিয়ে কথা বলবেন এবং নিরাপদ বিশ্ব গড়তে ভবিষ্যৎ কর্মপন্থার ওপর বিভিন্ন পরিপ্রেক্ষিত থেকে সুপারিশমালা প্রণয়ন করবেন।

জাতিসংঘ মহাসচিব এন্তনিও গুতেরেস, ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, ইইউ শীর্ষ প্রতিনিধি ফেডেরিকা মোঘেরিনি, ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ, ইউক্রেনের রাষ্ট্রপতি পেট্রো পোরোশেংকো, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লেভরভ, আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ ঘানি, নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ, হাংগেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবিন, ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং  ই, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আবেদ আল-জুবায়ের, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ শরীফ, ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী আভিগডর লিবেরমেন, রেডক্রস ইন্টারন্যাশনাল কমিটির প্রেসিডেন্ট পিটার মওরের, হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক কেনেথ রোথ অন্যান্যদের মধ্যে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

এছাড়াও বিল এবং মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটসও সম্মেলনের বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

(লাইভবার্তা২৪ডটকম /জিএম/জানুয়ারী ১৬, ফেব্রুয়ারী, ২০১৭)

NO COMMENTS

LEAVE A REPLY