চার টাকার জন্য ১০ হাজার টাকা জরিমানা

18

a

লাইভ বার্তাঃ

রাজধানীর একটি রেস্টুরেন্টে ১৬ টাকার কোকাকোলা ২০ টাকা নেয়ায় ওই রেস্টুরেন্টকে জরিমানা করা হয়েছে নগদ ১০ হাজার টাকা।

বুধবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে করা অভিযোগ প্রমাণ হওয়ায় আগারগাঁওয়ের বাংলাদেশ লায়ন্স ফাউন্ডেশনের ফুড সেন্টারকে এই জরিমানা করা হয়।

এ তথ্য নিশ্চিত করেছেন অধিদফতরের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক।



তিনি জানান, সম্প্রতি বাংলাদেশ লায়ন্স ফাউন্ডেশনের ফুড সেন্টার থেকে কোকাকোলা কিনেছিলেন কমলাক্ষ প্রান্ত নামের এক ভোক্তা। কিন্তু প্রতিষ্ঠানটি তার কাছে দুটি ১৬ টাকা মূল্যের কোকাকোলার দাম ২০ টাকা করে ৪০ টাকা রাখেন, যা নির্ধারিত মূল্যের চেয়ে প্রতিটি বোতলে চার টাকা করে মোট ৮ টাকা বেশি। বিষয়টি নিয়ে তিনি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করেন। শুনানিতে অভিযোগ প্রমাণ হওয়ায় প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। আর জরিমানার ২৫ শতাংশ অর্থাৎ দুই হাজার ৫০০ টাকা দেয়া হয় অভিযোগকারীকে।

একই ধরনের অপরাধে শুনানিতে বনানীর কাউস রেস্টুরেন্টকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আতিউন আমীন নামে আরেক ভোক্তা অভিযোগ করেন, রেস্টুরেন্টটি তার কাছ থেকে ৪০ টাকা ফ্যান্টার বোতলের দাম রাখেন ১০৫ টাকা এবং ৩৫ টাকার মিনারেল ওয়াটার ৬০ টাকা। অর্থাৎ পণ্যের নির্ধারিত মূল্য ৭৫ টাকা হলেও কাউস রেস্টুরেন্টের ভোক্তার কাছ থেকে ৯০ টাকা অতিরিক্ত আদায় করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪০ ধারা লঙ্ঘন করায় তাদের এ জরিমানা করা হয়।

এদিকে ভোক্তাদের উদ্দেশ্যে অধিদফতরের কর্মকর্তা প্রণব কুমার বলেন, পণ্য ও সেবা ক্রয়ের ক্ষেত্রে কোনো প্রকার প্রতারিত হলে আমাদের কাছে অভিযোগ করেন। প্রমাণ সাপেক্ষে সেই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেবো। এবং জরিমানার ২৫ শতাংশ পুরস্কার হিসেবে অভিযোগকারীকে দেয়া হবে।

ঝ/১৮

NO COMMENTS

LEAVE A REPLY