গুতেরেস নয়, জেনকার সঙ্গে বৈঠক ফখরুলের

10

লাইফবার্তা ডেস্ক :
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল নিউইয়র্ক গেছেন বলে খবর ছড়িয়ে পড়লেও তার বৈঠকটি হয়েছে বিশ্ব সংস্থাটির একজন সহকারী মহাসচিবের সঙ্গে।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘ সদর দপ্তরে সংস্থাটির রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করেন বিএনপির মহাসচিব।

বৈঠকে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে বিরোধীদলকে দমন-পীড়নের অভিযোগ এবং দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়ে আলোচনা করেন বিএনপি মহাসচিব। কথা বলেন বাংলাদেশের আগামী একাদশ সংসদ নির্বাচন নিয়েও।

জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে মির্জা ফখরুল নিউইয়র্কে গেছেন বলে তার দলের নেতাদের পক্ষ থেকে দাবি করা হয়। কিন্তু খোঁজ নিয়ে জানা যায়, গুতেরেসের আমন্ত্রণে নয়, বিএনপির উদ্যোগেই এই বৈঠক হয়েছে। আর বৈঠকটি হয়েছে বিশ্ব সংস্থাটির একজন সহকারী মহাসচিবের সঙ্গে।

জাতিসংঘের সদর দপ্তরের ৩৫ তলায় মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠকে বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সরকারের নানা তৎপরতার বিষয়ে জাতিসংঘকে অবহিত করে বিএনপি। একাদশ সংসদ নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সেজন্য সংস্থাটির সহায়তা চাওয়া হয়েছে বিএনপি পক্ষ থেকে।

এছাড়া দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তি, তার অসুস্থতা, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং মানবাধিকার লঙ্ঘনসহ সার্বিক বিষয় বৈঠকে তুলে ধরা হয় বৈঠকে। দেশের সংকটময় পরিস্থিতি থেকে উত্তরণে জাতিসংঘের পদক্ষেপ আশা করেন বিএনপির প্রতিনিধি দলটি। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। তার সঙ্গে ছিলেন দলের সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল।

ঘণ্টাব্যাপী চলা বৈঠকে আলোচনা ফলপ্রসু হয়েছে জানিয়ে মির্জা ফখরুল জানান, জাতিসংঘের পাঁচজন কর্মকর্তার উপস্থিতিতে জেনকার সঙ্গে বৈঠকে জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে দেশের মানবাধিকার লঙ্ঘন ও বিরোধীদলের ওপর দমন-পীড়নের বিষয়গুলোও জানানো হয়েছে। আমরা কথা বলেছি, তারাও বলেছেন। সবমিলিয়ে আলোচনা ফসপ্রসূ হয়েছে। বৈঠক শেষে বিএনপির মহাসচিব ওয়াশিংটন ডিসির উদ্দেশে রওনা হন।

২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেনি বিএনপি। এরপর থেকেই সংসদের বাইরে রয়েছে দেশের অন্যতম বৃহৎ দলটি। এর মধ্যে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দলটির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়ার পর তিনি নাজিমউদ্দিন রোডের পুরোনো কারাগারে আছেন। এরপর থেকে বিএনপি দলীয় প্রধানের মুক্তির দাবিতে রাজপথে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। এসব কর্মসূচিতে দলটির নেতাকর্মীরা খালেদার মুক্তি ছাড়া নির্বাচনে অংশ নেবেন না বলে জানান।

ইতোমধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করতে তৎপরতা শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। গত ১০ সেপ্টেম্বর ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, আগামী ৩০ অক্টোবরের পর যেকোনো দিন সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এমতাবস্থায় সংসদ নির্বাচনের আগে ক্ষমতাসীনদের সঙ্গে রাজনৈতিক মতভেদের মধ্যে জাতিসংঘ সদর দপ্তরে বিশ্ব সংস্থাটির সহকারী মহাসচিব জেনকার সঙ্গে বৈঠক করল বিএনপির প্রতিনিধি দল।

লাইভবার্তা/ জিএম / ১৪ সেপ্টেম্বর, ২০১৮

NO COMMENTS

LEAVE A REPLY