কোহলিতে উড়ছে ভারত

61

kohli

 

স্পোর্টস ডেস্কঃ

পাঁচ ম্যাচ সিরিজের আরো একটি বাকী। চতুর্থ টেস্টে সবে প্রথম ইনিংসে ব্যাট করছেন। এই চার টেস্টেই ৫০০’র বেশি রান সংগ্রহ করেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কদের মধ্যে কেবলমাত্র সুনীল গাভাস্কারের এই কীর্তি আছে দুইবার।

কোহলি শনিবার নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১৮৭ বলে শতক তুলে নেন। ড্রিঙ্কসের কয়েক ওভার পরেই ইংল্যান্ডের করা ৪০০ ছাড়িয়ে যায় ভারত। দলটি দিন শেষ করেছে ৭ উইকেট হারিয়ে ৫১ রানের লিড নিয়ে। কোহলি ১৪৭ রানে অপরাজিত। এই সিরিজে প্রথম টেস্টের প্রথম ইনিংস থেকে তার রান যথাক্রমে-৬২, ৬*, ১৬৭, ৮১, ৪০, ৪৯*, ১৪৭*।

এই সিরিজের আগে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে এবং টেস্ট সিরিজ খেলে ভারত। সেখানেও কোহলি ছিলেন অপ্রতিরোধ্য। ৫ ম্যাচের ওডিআইতে তার মোট রান ছিল ৩৫৮। তিন ম্যাচের টেস্টে সিরিজেও তিনশতাধিক রান!

ওয়াংখেড়েতে গতকাল ছিল দ্বিতীয়দিন। ইংল্যান্ডকে অলআউট করে ভারত ব্যাট করতে নেমে দিন শেষ করে ১ উইকেট হারিয়ে ১৪৬ রানে। পূজারা তৃতীয়দিন সকালে কোনো রান না করেই ফিরে যান। আগেরদিন অপরাজিত ছিলেন ৪৭ রানে।

পূজারা ফিরে যাওয়ার পর মুরালি বিজয়কে নিয়ে এগুতে থাকেন কোহলি। বিজয় দেখতে দেখতে শতকে পৌঁছে যান। ২৩১ বলের মাথায় কোহলির অনেক আগে শতক ধরেন। গতকাল পূজারার সঙ্গে তিনি অপরাজিত ছিলেন ৭০ রানে। ওয়াংখেড়েতে গত ২০ বছরে এই বিজয় আর শেহবাগ বাদে কোনো ভারতীয় ওপেনার সেঞ্চুরি হাঁকাতে পারেননি।

টস জিতে ইংল্যান্ড ব্যাট করতে নেমে অশ্বিনের তোপের মুখে পড়ে। অশ্বিন একা ৬ উইকেট তুলে নিলেও জেনিংসের শতকে ৪০০ স্পর্শ করে দলটি। অশ্বিন এই নিয়ে মোট ২৩বার ৫ কিংবা তার বেশি উইকেট নিলেন। যৌথভাবে কপিল দেবের সমান।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড প্রথম ইনিংস ৪০০ (কুক ৪৬, জেনিংস ১১২, আলী ৫০, বাটলার ৭৬; ভূবনেশ্বর কুমার ৬/৪৯, যাদব ৫/৩৮, অশ্বিন ৬/১১২।)

ভারত প্রথম ইনিংস ৪৫১/৭ (রাহুল ২৪, বিজয় ১৩৬, পূজারা ৪৭, কোহলি ১৪৭*, যাদব ৩০*; আলী ১/১৩৯, রশিদ ২/১৫২, রুট ২/১৮, জ্যাক বল ১/২৯।)

আহাস/০০৪

NO COMMENTS

LEAVE A REPLY