কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে ৮ দেশের প্রতিনিধিদের শ্রদ্ধা নিবেদন

78

image-7175কুমিল্লা রিপোর্টার : কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের স্মরণে কুমিল্লার ময়নামতিতে অবস্থিত কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে শ্রদ্ধা জানালেন আট দেশের প্রতিনিধিরা।

শুক্রবার বৃটিশ হাই কমিশনারের নেতৃত্বে কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে ৮টি দেশের হাই কমিশনাররা ও ওই সব দেশের প্রতিনিধিরা এ স্মরণ অনুষ্ঠানে অংশ নেন। দেশগুলো হলো- যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়ন, জাপান, ফ্রান্স, স্পেন ও মালেয়শিয়া।

হাই কমিশনার ও প্রতিনিধিরা ময়নামতির যুদ্ধ সমাধির পশ্চিম পাশে অবস্থিত হলিক্রস পাদদেশে ফুলেল শ্রদ্ধাঞ্জলির মধ্য দিয়ে নিহত সৈনিকদের স্মরণ করেন। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে।

বাংলাদেশের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লা সেনানিবাসের জিওসি ও ৩৩ পদাতিক ডিভিশনের কমান্ডিং অফিসার মেজর জেনারেল মো. রাশেদ আমিন।

স্মরণ অনুষ্ঠান শেষে কমনওয়েলথভুক্ত দেশের প্রতিনিধিরা সমাধিস্থল পরিদর্শন করেন এবং দাঁড়িয়ে নিরবতা পালন করেন। ১৯৪১ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৮ জন সৈনিককে ময়নামতির এ যুদ্ধ সমাধিতে সমাহিত করা হয়।

১৯৬২ সালে ১জনের দেহাবশেষসহ সমাধির মাটি তার স্বজনরা যুক্তরাষ্ট্রে নিয়ে গেলে এখানে সমাধির সংখ্যা দাঁড়ায় ৭৩৭টিতে। ময়নামতি সমাধি ক্ষেত্রে মুসলিম ধর্মের ১৭২জন, বৌদ্ধ ধর্মের ২৪ জন, হিন্দু ধর্মের দুই জন এবং খ্রিস্টান ধর্মের ৫৩৯জন রয়েছেন।

কমনওয়েলথ গ্রেভ ইয়ার্ড কমিশন এ যুদ্ধ সমাধি ক্ষেত্র রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করছে।

(লাইভবার্তা ২৪ ডটকম/জিএম/ নভেম্বর ১৩, ২০১৬)

NO COMMENTS

LEAVE A REPLY