আজ সেই ওয়ান ইলেভেন !

59

লাইভ বার্তা ডেস্কঃ
500x350_ebaf8c65cd51d3941254392041b9fcdf_one46_111_520x245বাংলাদেশের রাজনীতির ইতিহাসে বহুল আলোচিত ‘ওয়ান-ইলেভেন’ আজ। জাতীয় সংসদ নির্বাচন, তত্ত্বাবধায়ক সরকার ও নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে অনাস্থা সৃষ্টি হওয়ার প্রেক্ষাপটে ২০০৭ সালের এদিনে জরুরি অবস্থা জারির পর সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হয়। তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা করা হয় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফখরুদ্দীন আহমদকে।

২০০৬ সালের ২৮ অক্টোবর তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের মেয়াদ শেষ হওয়ার পর রাষ্ট্রপতি অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ নিজেকে প্রধান উপদেষ্টা ঘোষণা করে তার নেতৃত্বে তত্ত্বাবধায়ক সরকার গঠন করেন।

তবে শুরু থেকেই তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আওয়ামী লীগের আপত্তির কারণে নানা বিতর্ক শুরু হয়। রাজনৈতিক পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যেতে থাকলে সরকারের চার উপদেষ্টা পদত্যাগ করেন। নিয়োগ দেয়া হয় নতুন উপদেষ্টা। এরই মধ্যে ২০০৭ সালের ২২ জানুয়ারি নির্বাচনের ঘোষণা দেয়া হলে আওয়ামী লীগ নির্বাচন বর্জনের ঘোষণা দেয়।

তখন সেনাপ্রধান ছিলেন জেনারেল মইন উ আহমদ। জরুরী অবস্থা জারির নায়ক হিসেবে সব আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন তিনি পরবর্তীতে তিনিই এক অনুষ্ঠানে ১১ জানুয়ারির জরুরি অবস্থা জারির দিনটিকে ওয়ান-ইলেভেন বা এক-এগারো (১/১১) নামে আখ্যায়িত করেন।

এরপর বিভিন্ন অভিযোগে দায়ের করা মামলায় প্রধান দুই দলের দুই নেত্রী শেখ হাসিনা ও বেগম খালেদা জিয়াসহ শীর্ষ নেতাদের অনেকেই গ্রেফতার হন। দুই নেত্রীকে রাজনীতি থেকে সরিয়ে দেয়ার চেষ্টা চলে। এই চেষ্টায়ই ‘মাইনাস-টু ফর্মুলা’ হিসেবে বহুল আলোচিত রাজনৈতিক অঙ্গনে।

সেনা নিয়ন্ত্রিত সরকার সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করলেও বিভিন্নভাবে আন্দোলন গড়ে ওঠে। দ্রুত নির্বাচনের দাবিতে অনির্বাচিত সরকারের বিরুদ্ধে বিভিন্ন দিক থেকে ক্ষোভ-বিক্ষোভ শুরু হয়।একপর্যায়ে আন্দোলন রাজপথে নেমে আসে। এ পরিস্থিতিতে তত্ত্বাবধায়ক সরকার নির্বাচনের তফসিল ঘোষণা করে। সেই সঙ্গে ঘরোয়া রাজনীতিরও অনুমতি দেয়।

প্রায় দুই বছর ক্ষমতায় থাকার পর বিতর্কের বোঝা মাথায় নিয়ে ফখরুদ্দীন সরকার ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেয়। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সংসদে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করে।

(লাইভবার্তা২৪ডটকম /জিএম/জানুয়ারী১১, ২০১৭)

NO COMMENTS

LEAVE A REPLY